Fw: Some Comments [was: Voter list with photo: (proposal from shujan)]

  • Ziaul Habib
    Message 1 of 7 , Mar 14, 2007
      স্যার,
      আপনার জবাবের জন্য ধন্যবাদ, এবং আপনি যে আমার মন্তব্যগুলিকে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখেছেন, তার জন্য আরও ধন্যবাদ। এবার আমি আপনার মেইলের ভেতরে জবাব দিচ্ছি...

      ‍আপনার প্রথম চিঠিটি পড়ে ভাবছিলাম ‍এই কথাগুলো ‍এতো চেনা কেন?মনে হচ্ছে! ‍আগেই যেন ‍এমন কথা  কারো কাছ থেকে শুনেছি।  ‍আপনার পরিচয় পেয়ে নিশ্চিত হয়েছি যে ‍আপনি ‍এবং ‍আপনার ‍আরো কিছু সাথী ‍ইউনিকোড ‍এবং প্রাসঙ্গিক বিষয়াদি নিয়ে কেন পারলেই ‍আমার ওপর ক্ষিপ্ত হন।

      আমি জীবনে প্রথম আপনার সাথে যোগাযোগ করছি। আমার কোন সাথি আপনার উপরে ক্ষিপ্ত হয়েছে তা আমি জানিনা। তবে কেউ ভুল করে থাকলে আমি ক্ষমা চাইছি। কিন্তু আমাদের দেশের পত্রপত্রিকায় ইউনিকোড বিষয়ে আপনার যে মন্তব্য পড়েছিলাম, তাতে এই ধারণা হওয়াই স্বাভাবিক।

      রুবনের জন্য ‍আপনার দরদের কারণটাও বুঝতে পারছি।

      রুবনের জন্য আমার কি দায় ঠেকেছে বলেন? এনজিও হয়েছে, লাখ লাখ টাকা খরচ করছে, একটা ফন্ট কিনে ব্যবহার করতে না পারলে ওর নামেই মামলা করা দরকার। :) (মজা করলাম)

      একটা ছোট্ট উদাহরণ দি। রুবন তার মেইলে বলেছে তারা ওপেন সোর্স ব্যবহার করে, এবং সেটা সমর্থন করে। একটা অলিখিত আইন আছে পৃথিবীতে, আপনি যদি ওপেনসোর্স সফটওয়্যার ব্যবহার করেন এবং সেটা যদি ব্যক্তিগত বা গবেষণার কাজে হয়ে থাকে তাহলে সমস্যা নেই, আর যদি আপনি deploy লেভেলে যান, তাহলে সেই প্রকল্পকে সমর্থন করার জন্য কিছু অনুদান দেয়া দরকার। সুজন নিশ্চয়ই সেটা করেনি + আমাদের দল একুশে অনুদান গ্রহন করেও না। তাহলে যখন টাকার প্রসঙ্গ চলেই আসছে, তাদের উচিৎ এমন একটা পণ্য ব্যবহার করা যেটাতে তারা ট্যাকনিক্যাল সাপোর্ট পাবে। যেটা শুধু আপনি বা আপনার প্রতিষ্ঠান পারে বলে আমার জানা। যেহেতু তারা এই বাংলা নিয়ে মাস্টার লেভেল deployment করছে, তাহলে কেনো কমার্শিয়াল জিনিস ব্যবহার করবে না। বিবিসি ওয়েবে বাংলা ব্যবহার করে, সেটাও মানুষের উপকারের জন্য, সুজন সাইট একই কাজ করছে, তাহলে পয়সা খরচ করতে সমস্যা কোথায়?

      ‍আপনাদের সম্ভবত ‍আরো অনেক নাম ও পরিচয় ‍আছে। সম্ভবত বাংলাদেশেও ‍আপনাদের অনেক সাথী ‍আছে।  কিন্তু ‍আপনাদের ঠিকানা ‍আমার কাছে নেই । যারা ‍আমার কীবোর্ড ‍এবং ফন্ট নিজের নামে চালিয়েছে তাদের প্রকৃত পরিচয় জানা থাকলে ‍আমার জন্য সুবিধা হতো। ‍আমি ঠিক জানিনা ‍আপনি জয়, অভ্র, ‍ইউনিবিজয়, সৃষ্টি ‍এসব কোন কীবোর্ডের সাথেও জড়িত কিনা। থাকলে সেটি সোনায় সোহাগা হবে।

      আমি বাদে আমাদের দলের সকলের নাম আমাদের ওয়েব সাইটে দেয়া আছে। আর যেহেতু আমরা লাভজনক প্রতিষ্ঠান না, তাই আমাদের কোন ঠিকানা নেই। সবকিছু হয় ওয়েবে। এবার আমাদের সকলের একটা ইন্ট্রো দি এবং সাথে একটু ইতিহাস। তার আগে জানিয়ে দেই, আমি যেই প্রতিষ্টানের অনুদানে লেখাপড়া করেছি, তাঁদের নিয়ম ছিল যে অন্য কোথাও জড়ানো যাবে না, তাই আমার নাম আমি এর আগে প্রকাশ করিনি।

      ড. রবিন আপটন: একুশে শুরু করেন এবং পৃথিবীতে প্রথম ওপেনসোর্স বাংলা সমাধান নিয়ে আসেন। ফিরিঙ্গি এই ভদ্রলোকের সাথে আমার কখনও দেখা হয়নি।

      অমি আজাদ: একুশে ওয়েবের কাজ করতেন এবং আমাদেরকে ইউনিকোডের জ্ঞান দিয়ে সাহায্য করতেন। তবে উনি বেশিরভাগ আগ্রহী লোকালাইজেশনে। ওপেনসোর্স সফটওয়্যারের ইন্টারফেস বাংলা করতে আগ্রহ বেশী। এই বিষয়ে অঙ্কুরের সাথেও অনেক কাজ করেছে। তবে মাইক্রসফট ইন্ডিয়ার সাথে একটা চুক্তি হওয়ার পরে একুশে'র সাথে যোগাযোগ কম। বাড়ি দিনাজপুরে, আমি গত জুলাই মাসে বাংলাদেশে আসলে উনার সাথে দেখা হয়। এখন মনেহয় মাইক্রসফটের এমভিপি সামিটে আছেন আমেরিকায়।

      হাসিন হায়দার: বাংলা লোকালাইজেশন এবং বাংলা ভিত্তিক ওয়েব প্রগ্রামিং করেন। একুশে-এর ছত্রছায়ায় থেকে অনেক কাজ করেছেন। সামহোয়্যারইন ব্লগ এবং পেইজফ্লেক্স প্রতিষ্ঠানে জড়িত আছেন এখন। হাসিন ভাই বগুড়ার ছেলে তবে পেশাগত কাজে ঢাকায় থাকেন।

      বাংলাদেশের মধ্যে এদের বাহিরে আর কেউ আছে বলে আমার জানা নেই। হাসিন ভাই আর অমি ভাই সৃষ্টি'র সাথে জড়িত, অমি ভাই নিজে প্রোগ্রামার না, কিন্তু ইউনিকোডের ধারনা নেবার জন্য কমবেশী সবাই উনার সাথে যোগাযোগ করি। অভ্রর সাথে অমি ভাইর একটা ঝামেলা হয়েছিল বলে আমি জানি। মাইক্রোসফটের কি একটা মেহেদিকে দিয়েছিল, পরে সেটা তারা অনুমুতি না নিয়ে বিলি করছিল এরকম। আমাদের একুশে থেকে যেসব কীবোর্ড বিলি করা হয়, সেগুলি অবশ্য মাইকেল কাপলান তৈরী করেছেন।

      আপনার লে-আউট আমরা চুরি করেছি বলবেন না, আমরা অনুকরণ করেছি মাত্র। আপনার টাইপের ধরণ আর ফোনেটিক টাইপের ধরণ কিন্তু আলাদা। আর আপনি যে কি কপিরাইট কপিরাইট করেন বুঝিনা। লে-আউট আবার কিসের কপিরাইট হয়!!! শার্ট উপরে পরব আর পেন্ট নিচে, সেটার আবার কপিরাইট হয়? 'j' চাপ দিলে 'ক' হবে তার আবার কিসের কপিরাইট। থাক এই বিষয়টা আপনার সাথে দেখা করে আলোচনা করা যাবে।

      অকারণে ‍আমাকে দায়ী করতে পারলে ‍আপনাদের ‍আনন্দ হয়-সেটিও ‍আমি বুঝি। যদি ‍আমি ‍আমার ফন্ট ‍এবং কীবোর্ড‍ আপনাদের জন্য অকাতরে বিলিয়ে দিতে পারতাম, তাহলে ‍আপনারা খুশী হতেন। বিজয় জনপ্রিয় না  হলে ‍আপনাকে সেটি নিয়ে ভাবতেই হতোনা। দুর্ভাগ্য ‍আপনাদের, বিজয় জনপ্রিয় হয়েছে।

      স্যার, আপনার সফটওয়্যার সবসময়ই মাগনা পাওয়া যায়। কিনে কয়জন। আপনি নিজে্ও চান এটার প্রচার হোক। আর সবসময়ই আপনি ব্যবসাটাকে হারাবেন মনেকরে ভয় পান। এটা আমি বুঝি। আমাদের ভাগ্য দুর্ভাগ্যের কিছু নাই। আমরা  ব্যবসা করছি না স্যার। আর করার ইচ্ছাও নেই।

      ‍আমি শুধু ‍আপনাকে ‍এটুকু বলবো,‍ আমি যখন কম্পিউটারে বাংলা প্রচলন করি তখন না ছিলেন ‍আপনি না ছিলো ‍ইউনিকোড। ফলে ‍আমাকে শূণ্য থেকে নিজের মতো করে  কম্পিউটারে বাংলা প্রচলিত করতে হয়েছে। ‍একসময়ে ইউনিকোড ‍এসেছে ‍এবং ‍আমরা বাংলাদেশে বসবাস করে ‍ইউনিকোড প্রচলিত করার জন্য কে কি করেছি সেটি কেবল ‍আপনি বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে খোজ নিলে জানতে পারবেন। ‍এখন যখন ঢাকায় ‍আছেন, ‍আসুন ‍আমার অফিসে-অথবা ঠিকানা দিন ‍আমি ‍একটু ‍আপনার সাথে দেখা করি। ‍আমার ধারণা  ‍আমার সাথে ‍আপনার দেখা হলে ‍আপনার অনেক ভুল ধারণা ভেঙ্গে যাবে। যদি দেখা না করেন তবে ‍আপনার ঠিকানা দিন-আমি ‍আপনাকে ‍আমার লেখা ‍একটা বই ‍উপহার দিতে চাই। যদি চান, ‍আমি ‍আপনাকে হামিদ সাহেবের সাথেও কথা বলিয়ে দেবো, যিনি ‍আমার জন্য সুতন্বী ফন্টটি ডিজাইন করেছেন। লাইনোটাইপের ফন্টের সাথে মিল ‍আছে-এটি লাইনোটাইপ না বললেও ‍আপনি যখন বলছেন, তখন তার সাথে কথা বলাটা ‍আপনার জন্য জরুরি।

      স্যার,
      জুলাই থেকে ডিসেম্বর মাস পর্যন্ত আমি ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছি। এখন এমএস করা দরকার, তাই আবার কানাডা ফেরৎ যাবার ইচ্ছা আছে। সবকিছু ঠিক থাকলে সামনের সপ্তাহে চলে যেতে পারি। তবে আমি আপনার সাথে অবশ্যই দেখা করব। অনুগ্রহ করে আপনার যোগাযোগ নম্বরটি দিন, আমি যোগাযোগ করে আপনার সাথে দেখা করব।

      যাহোক ‍আমি সম্ভবত ‍আপনার মতো কাউকেই ‍একথা লিখেছিলাম যে ‍আমি‍ আমার ছেলেকে অন্যের সম্পদ চুরি করে ব্যবহার করতে শেখাবোনা।

      অন্যের হতে যাবে কেন? এই ভাষা তো আমাদের সকলের, এবং ভাষা সংশ্লিষ্ট সবকিছুর উপর সকলের অধিকার আছে। অন্যের সম্পদ চুরি করি নাই একথা আগেও বলেছি আবার বলতে চাচ্ছি না। আমি কিন্তু আপনাকে বাবার মর্যাদা দিয়েছি এবং এই মর্যাদা ধরে রাখবার দায়িত্ব আপনার।

      আপনাকে ‍আরো জানাতে চাই, ‍এডোবির ‍ইউনিকোড সমর্থন বা ‍আপনাদের ফ্রি ফন্ট, ‍এমনকি মাইক্রোসফটের বাংলা, কোনটাই বিজয়-এর বিক্রি বন্ধ করতে পারবেনা। আমি বিজয় নিয়ে ‍উনিশ বছর কাটিয়ে দিয়েছি-বাকী কটা বছর নিশ্চিতভাবেই কেটে যাবে-আপনার দুশ্চিন্তা করার ‍আবশ্যকতা নেই।

      স্যার, এটা আপনার নিজের শান্তনার জন্য ব্যবহার করুন। আমাদের চিন্তা বা দুশ্চিন্তার কিছু নাই।

      ‍আমার মতো যারা বাংলাদেশে থাকি তাদেরকে তারেক রহমানকে ফেস করতে হয়-ফলে যুদ্ধ করাটা ‍আমাদের জানা। ‍আমি বিজয় বিক্রি করে শুধু নিজে বাচিনা, ‍আরো বিশটা পরিবারকে বাচাই। ‍এটি নিশ্চয়ই বিক্রি হয়।

      এবং ভবিষ্যতেও হবে...

      ‍এমনকি সুজন-এর মোজাফফর সাহেবও ‍আমার কাছ থেকে লাইসেন্স নিয়ে তার ‍একটি প্রতিষ্ঠানে বিজয় ব্যবহার করেন-বিণামূল্যে সোলাইমান লিপি পাবার পরও। আপনাকে ‍আমি নিশ্চয়তা দিতে পারি, ভবিষ্যতে ‍এটি‍ তাদেরকে আরো বেশী করেই করতে হবে।
      ‍‍আর হ্যা, ‍আপনাকে জানানো দরকার, বেশ কিছুদিন পর বিজয়-এর টাকা দিয়ে ‍একটা নীল রঙের নিশান ব্লুবার্ড কিনেছি। গাড়ীটা ‍আমার ভীষণ পছন্দের। অনেক কষ্টের টাকায় কেনাতো? ‍এখন ‍আমাকে গাড়ী নষ্ট না থাকলে বাসে চড়তে হয়না।
      যদি ‍আমার সাথে দেখা না করেন, তবে ‍আপনার কাছ থেকে ‍আমি ‍আর কোন জবাব প্রত্যাশা করিনা।

      স্যার, আপনার গাড়ির নাম শুনে আমার একবার আপনার সাথে গাড়িতে চড়ে ঢাকায় ঘুরতে ইচ্ছা করছে। ঢাকায় আমার কোন আত্মীয়র গাড়ি নাই।

      আচ্ছা, আপনি বার বার পলেটিক্স নিয়ে আসেন কেন আপনার কথায়? আমরা জানি আপনি ঘোর আওয়ামী এবং ইলেকশন করতেও চেয়েছিলেন একবার। আমাদের আলাপ থেকে রাজনিতি বাহিরে রাখলে হয়না?

      বর্ণ

      Get your own web address.
      Have a HUGE year through Yahoo! Small Business.
    • Ziaul Habib
      Message 2 of 7 , Mar 14, 2007
        জনাব বর্ণ,
        একটি মেইলে ‍আপনি যে  অমি সেটিই বলা  হয়েছে। ‍আপনি যদি অমি না হন তাহলে ‍আপনার ‍উচিত ছিলো পুরো নাম, ঢাকার ঠিকানা ‍এবং টরেন্টোর ঠিকানা প্রদান করা। ‍আমি অমির ফাদে পড়ে দিনাজপুরে ওকে সফটওয়্যার পাঠিয়েছি। পরে জেনেছি সে প্রতারক। ‍আপনি অমি হলেও জবাব দিচ্ছি-শুধু ‍আপনাকে ‍আপনার ভিন্ন পরিচয় প্রমাণ করার সুযোগ দেবার জন্য। ‍আপনি অমি না হলে অবশ্যই সেই কাজটি করবেন । অমিকে ‍আমি চিনি, তার ঠিকানা ‍এবং ব্যবসা জানি-তার ব্যবসায়ী গুরুদেরকেও চিনি। সময়মতো তার ব্যাপারে ‍আমার কর্মপরিকল্পনা ‍আমি বাস্তবায়ন করবো। এক দিন তাকে  এবং তার  সহযোগীদেরকে পাইরেসির মূল্য অবশ্যই দিতে হবে। আমি শুধু ‍এটুকুই‍ আপনাকে বলতে পারি, একদিন ‍আপনাদের সকলের কাছে কপিরাইট বা  মেধাস্বত্ত্ব কি- সেটি প্রমাণিত হবে। সম্ভবত ‍এজন্য ‍আমাদেরকে ‍আরো কিছুদিন অপেক্ষা করতে হবে।‍‍ চুরি বিদ্যা বড় বিদ্যা যদি ধরা না পড়ে-কথাটি ‍এখন বাংলাদেশে প্রমাণিত হচ্ছে।
        যাহোক, আমি‍‍ ‍আপনাকে অনুরোধ করেছিলাম ‍আমার সাথে দেখা না করলে ‍আর কোন মেইল না পাঠানোর জন্য। তবু ‍আপনি ‍আমাকে যেসব তথ্য দিয়েছেন সেগুলো আমার  আর্কাইভে থাকবে। ‍এর কোনটাই ‍আমি বিশ্বাস করছিনা-অবিশ্বাসও করছিনা। প্রমাণ করার দায়িত্ব ‍আপনার।
        আপনি ‍আমার সাথে  দেখা  করতে হলে ‍আমাকে মেইল করবেন-কোথায় কবে দেখা করবেন সেটি অনুপাতে ‍আমি কোন অফিসে থাকবো-জানাবো।
        আমি রাজনীতি করি কিনা, নির্বাচন করতাম কিনা-সেটি ‍আপনার বিষয় নয়, আমার নির্বাচনী ‍এলাকার মানুষের বিষয়। ‍আমি ৬৬  সাল থেকে রাজনীতি করি-গর্বের সাথে করি। কি রাজনীতি করি সেটি  ‍আপনাকে‍ আমার সাথে দেখা করে বুঝতে হবে। তারেক বা তার সহযোগীদের নিয়ে ‍আমি মেইলে লিখিনা-পত্রিকায় লিখি, দীর্ঘদিন ধরেই লিখি। ‍আগামী থেকে এবার ‍আমার ‍একটি  বই বেরিয়েছে, ‍একুশ শতকের বাংলা, বাঙ্গালী ও বাংলাদেশ-বইটি পড়ুন ।
        আপনার পরিচয় ছাড়া ‍অন্য কোন  তথ্য বা মতামত ‍আমার কাছে না পাঠালে খুশী হবো।
        ধন্যবাদান্তে
        মোস্তাফা জব্বার

        On 3/14/07, Borno <enjoycool@...> wrote:
[...]

        No need to miss a message. Get email on-the-go
        with Yahoo! Mail for Mobile. Get started.
      • Rakibul Islam
        Message 3 of 7 , Mar 14, 2007
                                          What is the relation between this mail and this mailing list? Please stop it.

          Rakib

          On 3/14/07, Borno <enjoycool@yahoo. com> wrote:
[...]

          Sucker-punch spam with award-winning protection.
          Try the free Yahoo! Mail Beta.
        • Syed Ziaul Habib
          Message 4 of 7 , Mar 14, 2007
            Hello Rakib Bhai,

            Mr. Mostafa Jabbar and Mr. Borno are discussing about their font and
            software. This is very important.

            We love bangla and those who developed Bangla solution are great. I
            give them salute.

            We have to know that we are not using any pirated copy of our Bangla
            Software and font. If we use Bijoy then We must have license copy. And
            If we use open source font and software then nobody will charge,
            "Don't use, this is a pirated copy of mine"

            Let finish this debate.

            Thanks.

            phpexperts@yahoogroups.com; bdprogrammer@yahoogroups.com
            > Sent: Wednesday, March 14, 2007 5:53:22 PM
            > Subject: [phpResource] Fw: Some Comments [was: Voter list with
            photo: (proposal from shujan)]

            > জনাব বর্ণ,
            > একটি মেইলে ‍আপনি যে অমি
            সেটিই বলা হয়েছে। ‍আপনি
            যদি অমি না হন তাহলে ‍আপনার
            ‍উচিত ছিলো পুরো নাম, ঢাকার
            ঠিকানা ‍এবং টরেন্টোর
            ঠিকানা প্রদান করা। ‍আমি
            অমির ফাদে পড়ে দিনাজপুরে
            à¦"কে সফটà¦"য়্যার পাঠিয়েছি।
            পরে জেনেছি সে প্রতারক।
            ‍আপনি অমি হলেà¦" জবাব
            দিচ্ছি-শুধু ‍আপনাকে
            ‍আপনার ভিন্ন পরিচয় প্রমাণ
            করার সুযোগ দেবার জন্য।
            ‍আপনি অমি না হলে অবশ্যই
            সেই কাজটি করবেন । অমিকে
            ‍আমি চিনি, তার
            > ঠিকানা ‍এবং ব্যবসা
            জানি-তার ব্যবসায়ী
            গুরুদেরকেà¦" চিনি। সময়মতো
            তার ব্যাপারে ‍আমার
            কর্মপরিকল্পনা ‍আমি
            বাস্তবায়ন করবো। এক দিন
            তাকে এবং তার সহযোগীদেরকে
            পাইরেসির মূল্য অবশ্যই
            দিতে হবে। আমি শুধু
            ‍এটুকুই‍ আপনাকে বলতে
            পারি, একদিন ‍আপনাদের সকলের
            কাছে কপিরাইট বা
            মেধাস্বত্ত্ব কি- সেটি
            প্রমাণিত হবে। সম্ভবত
            ‍এজন্য ‍আমাদেরকে ‍আরো
            কিছুদিন অপেক্ষা করতে
            হবে।‍‍ চুরি বিদ্যা বড়
            বিদ্যা
            > যদি ধরা না পড়ে-কথাটি ‍এখন
            বাংলাদেশে প্রমাণিত হচ্ছে।
            > যাহোক, আমি‍‍ ‍আপনাকে
            অনুরোধ করেছিলাম ‍আমার
            সাথে দেখা না করলে ‍আর কোন
            মেইল না পাঠানোর জন্য। তবু
            ‍আপনি ‍আমাকে যেসব তথ্য
            দিয়েছেন সেগুলো আমার
            আর্কাইভে থাকবে। ‍এর
            কোনটাই ‍আমি বিশ্বাস
            করছিনা-অবিশ্বাসà¦" করছিনা।
            প্রমাণ করার দায়িত্ব
            ‍আপনার।
            > আপনি ‍আমার সাথে দেখা
            করতে হলে ‍আমাকে মেইল
            করবেন-কোথায় কবে দেখা করবেন
            সেটি অনুপাতে ‍আমি কোন
            অফিসে থাকবো-জানাবো।
            > আমি রাজনীতি করি কিনা,
            নির্বাচন করতাম কিনা-সেটি
            ‍আপনার বিষয় নয়, আমার
            নির্বাচনী ‍এলাকার
            মানুষের বিষয়। ‍আমি ৬৬ সাল
            থেকে রাজনীতি করি-গর্বের
            সাথে করি। কি রাজনীতি করি
            সেটি ‍আপনাকে‍ আমার সাথে
            দেখা করে বুঝতে হবে। তারেক
            বা তার সহযোগীদের নিয়ে ‍আমি
            মেইলে লিখিনা-পত্রিকায়
            লিখি, দীর্ঘদিন ধরেই লিখি।
            ‍আগামী থেকে এবার ‍আমার
            ‍একটি বই বেরিয়েছে, ‍একুশ
            শতকের বাংলা, বাঙ্গালী à¦"
            বাংলাদেশ-বইটি
            > পড়ুন ।
            > আপনার পরিচয় ছাড়া ‍অন্য
            কোন তথ্য বা মতামত ‍আমার
            কাছে না পাঠালে খুশী হবো।
            > ধন্যবাদান্তে
            > মোস্তাফা জব্বার
            >
            > On 3/14/07, Borno <enjoycool@yahoo. com> wrote:
            > স্যার,
            > আপনার জবাবের জন্য
            ধন্যবাদ, এবং আপনি যে
            আমার মন্তব্যগুলিকে
            ক্ষমাসুন্দর দৃষ্টিতে
            দেখেছেন, তার জন্য আরà¦"
            ধন্যবাদ। এবার আমি আপনার
            মেইলের ভেতরে জবাব দিচ্ছি...

            > ‍আপনার প্রথম চিঠিটি পড়ে
            ভাবছিলাম ‍এই কথাগুলো ‍এতো
            চেনা কেন?মনে হচ্ছে! ‍আগেই
            যেন ‍এমন কথা কারো কাছ
            থেকে শুনেছি। ‍আপনার পরিচয়
            পেয়ে নিশ্চিত হয়েছি যে
            ‍আপনি ‍এবং ‍আপনার ‍আরো
            কিছু সাথী ‍ইউনিকোড ‍এবং
            প্রাসঙ্গিক বিষয়াদি নিয়ে
            কেন পারলেই ‍আমার à¦"পর
            ক্ষিপ্ত হন।

            > আমি জীবনে প্রথম আপনার
            সাথে যোগাযোগ করছি। আমার
            কোন সাথি আপনার উপরে
            ক্ষিপ্ত হয়েছে তা আমি
            জানিনা। তবে কেউ ভুল করে
            থাকলে আমি ক্ষমা চাইছি।
            কিন্তু আমাদের দেশের
            পত্রপত্রিকায় ইউনিকোড
            বিষয়ে আপনার যে মন্তব্য
            পড়েছিলাম, তাতে এই ধারণা
            হà¦"য়াই স্বাভাবিক।

            > রুবনের জন্য ‍আপনার দরদের
            কারণটাà¦" বুঝতে পারছি।

            > রুবনের জন্য আমার কি দায়
            ঠেকেছে বলেন? এনজিà¦" হয়েছে,
            লাখ লাখ টাকা খরচ করছে,
            একটা ফন্ট কিনে ব্যবহার
            করতে না পারলে à¦"র নামেই
            মামলা করা দরকার। :) (মজা
            করলাম)

            > একটা ছোট্ট উদাহরণ দি।
            রুবন তার মেইলে বলেছে তারা
            à¦"পেন সোর্স ব্যবহার করে,
            এবং সেটা সমর্থন করে। একটা
            অলিখিত আইন আছে পৃথিবীতে,
            আপনি যদি à¦"পেনসোর্স
            সফটà¦"য়্যার ব্যবহার করেন
            এবং সেটা যদি ব্যক্তিগত বা
            গবেষণার কাজে হয়ে থাকে
            তাহলে সমস্যা নেই, আর যদি
            আপনি deploy লেভেলে যান, তাহলে
            সেই প্রকল্পকে সমর্থন
            করার জন্য কিছু অনুদান দেয়া
            দরকার। সুজন নিশ্চয়ই সেটা
            করেনি + আমাদের দল একুশে
            অনুদান গ্রহন
            > করেà¦" না। তাহলে যখন
            টাকার প্রসঙ্গ চলেই আসছে,
            তাদের উচিৎ এমন একটা পণ্য
            ব্যবহার করা যেটাতে তারা
            ট্যাকনিক্যাল সাপোর্ট
            পাবে। যেটা শুধু আপনি বা
            আপনার প্রতিষ্ঠান পারে বলে
            আমার জানা। যেহেতু তারা এই
            বাংলা নিয়ে মাস্টার লেভেল
            deployment করছে, তাহলে কেনো
            কমার্শিয়াল জিনিস ব্যবহার
            করবে না। বিবিসি à¦"য়েবে
            বাংলা ব্যবহার করে, সেটাà¦"
            মানুষের উপকারের জন্য, সুজন
            সাইট একই কাজ করছে, তাহলে
            পয়সা খরচ করতে
            > সমস্যা কোথায়?
            >
            > ‍আপনাদের সম্ভবত ‍আরো
            অনেক নাম à¦" পরিচয় ‍আছে।
            সম্ভবত বাংলাদেশেà¦"
            ‍আপনাদের অনেক সাথী ‍আছে।
            কিন্তু ‍আপনাদের ঠিকানা
            ‍আমার কাছে নেই । যারা
            ‍আমার কীবোর্ড ‍এবং ফন্ট
            নিজের নামে চালিয়েছে
            তাদের প্রকৃত পরিচয় জানা
            থাকলে ‍আমার জন্য সুবিধা
            হতো। ‍আমি ঠিক জানিনা ‍আপনি
            জয়, অভ্র, ‍ইউনিবিজয়,
            সৃষ্টি ‍এসব কোন কীবোর্ডের
            সাথেà¦" জড়িত কিনা। থাকলে
            সেটি সোনায় সোহাগা হবে।

            > আমি বাদে আমাদের দলের
            সকলের নাম আমাদের à¦"য়েব
            সাইটে দেয়া আছে। আর যেহেতু
            আমরা লাভজনক প্রতিষ্ঠান না,
            তাই আমাদের কোন ঠিকানা
            নেই। সবকিছু হয় à¦"য়েবে। এবার
            আমাদের সকলের একটা ইন্ট্রো
            দি এবং সাথে একটু ইতিহাস।
            তার আগে জানিয়ে দেই, আমি
            যেই প্রতিষ্টানের অনুদানে
            লেখাপড়া করেছি, তাঁদের নিয়ম
            ছিল যে অন্য কোথাà¦" জড়ানো
            যাবে না, তাই আমার নাম আমি এর
            আগে প্রকাশ করিনি।

            > ড. রবিন আপটন: একুশে শুরু
            করেন এবং পৃথিবীতে প্রথম
            à¦"পেনসোর্স বাংলা সমাধান
            নিয়ে আসেন। ফিরিঙ্গি এই
            ভদ্রলোকের সাথে আমার কখনà¦"
            দেখা হয়নি।

            > অমি আজাদ: একুশে à¦"য়েবের কাজ
            করতেন এবং আমাদেরকে
            ইউনিকোডের জ্ঞান দিয়ে
            সাহায্য করতেন। তবে উনি
            বেশিরভাগ আগ্রহী
            লোকালাইজেশনে। à¦"পেনসোর্স
            সফটà¦"য়্যারের ইন্টারফেস
            বাংলা করতে আগ্রহ বেশী। এই
            বিষয়ে অঙ্কুরের সাথেà¦" অনেক
            কাজ করেছে। তবে মাইক্রসফট
            ইন্ডিয়ার সাথে একটা চুক্তি
            হà¦"য়ার পরে একুশে'র সাথে
            যোগাযোগ কম। বাড়ি
            দিনাজপুরে, আমি গত জুলাই
            মাসে বাংলাদেশে আসলে উনার
            সাথে দেখা হয়। এখন মনেহয়
            > মাইক্রসফটের এমভিপি
            সামিটে আছেন আমেরিকায়।

            > হাসিন হায়দার: বাংলা
            লোকালাইজেশন এবং বাংলা
            ভিত্তিক à¦"য়েব প্রগ্রামিং
            করেন। একুশে-এর ছত্রছায়ায়
            থেকে অনেক কাজ করেছেন।
            সামহোয়্যারইন ব্লগ এবং
            পেইজফ্লেক্স প্রতিষ্ঠানে
            জড়িত আছেন এখন। হাসিন ভাই
            বগুড়ার ছেলে তবে পেশাগত
            কাজে ঢাকায় থাকেন।

            > বাংলাদেশের মধ্যে এদের
            বাহিরে আর কেউ আছে বলে আমার
            জানা নেই। হাসিন ভাই আর অমি
            ভাই সৃষ্টি'র সাথে জড়িত, অমি
            ভাই নিজে প্রোগ্রামার না,
            কিন্তু ইউনিকোডের ধারনা
            নেবার জন্য কমবেশী সবাই
            উনার সাথে যোগাযোগ করি।
            অভ্রর সাথে অমি ভাইর একটা
            ঝামেলা হয়েছিল বলে আমি
            জানি। মাইক্রোসফটের কি
            একটা মেহেদিকে দিয়েছিল, পরে
            সেটা তারা অনুমুতি না নিয়ে
            বিলি করছিল এরকম। আমাদের
            একুশে থেকে যেসব কীবোর্ড
            বিলি
            > করা হয়, সেগুলি অবশ্য
            মাইকেল কাপলান তৈরী করেছেন।

            > আপনার লে-আউট আমরা চুরি
            করেছি বলবেন না, আমরা
            অনুকরণ করেছি মাত্র। আপনার
            টাইপের ধরণ আর ফোনেটিক
            টাইপের ধরণ কিন্তু আলাদা।
            আর আপনি যে কি কপিরাইট
            কপিরাইট করেন বুঝিনা।
            লে-আউট আবার কিসের কপিরাইট
            হয়!!! শার্ট উপরে পরব আর
            পেন্ট নিচে, সেটার আবার
            কপিরাইট হয়? 'j' চাপ দিলে 'ক'
            হবে তার আবার কিসের
            কপিরাইট। থাক এই বিষয়টা
            আপনার সাথে দেখা করে আলোচনা
            করা যাবে।

            > অকারণে ‍আমাকে দায়ী করতে
            পারলে ‍আপনাদের ‍আনন্দ
            হয়-সেটিà¦" ‍আমি বুঝি। যদি
            ‍আমি ‍আমার ফন্ট ‍এবং
            কীবোর্ড‍ আপনাদের জন্য
            অকাতরে বিলিয়ে দিতে পারতাম,
            তাহলে ‍আপনারা খুশী হতেন।
            বিজয় জনপ্রিয় না হলে
            ‍আপনাকে সেটি নিয়ে ভাবতেই
            হতোনা। দুর্ভাগ্য
            ‍আপনাদের, বিজয় জনপ্রিয়
            হয়েছে।

            > স্যার, আপনার সফটà¦"য়্যার
            সবসময়ই মাগনা পাà¦"য়া যায়।
            কিনে কয়জন। আপনি নিজে্à¦"
            চান এটার প্রচার হোক। আর
            সবসময়ই আপনি ব্যবসাটাকে
            হারাবেন মনেকরে ভয় পান। এটা
            আমি বুঝি। আমাদের ভাগ্য
            দুর্ভাগ্যের কিছু নাই।
            আমরা ব্যবসা করছি না
            স্যার। আর করার ইচ্ছাà¦" নেই।

            > ‍আমি শুধু ‍আপনাকে ‍এটুকু
            বলবো,‍ আমি যখন কম্পিউটারে
            বাংলা প্রচলন করি তখন না
            ছিলেন ‍আপনি না ছিলো
            ‍ইউনিকোড। ফলে ‍আমাকে
            শূণ্য থেকে নিজের মতো করে
            কম্পিউটারে বাংলা প্রচলিত
            করতে হয়েছে। ‍একসময়ে
            ইউনিকোড ‍এসেছে ‍এবং ‍আমরা
            বাংলাদেশে বসবাস করে
            ‍ইউনিকোড প্রচলিত করার
            জন্য কে কি করেছি সেটি কেবল
            ‍আপনি বাংলাদেশের
            বিভিন্ন প্রতিষ্ঠানে খোজ
            নিলে জানতে পারবেন। ‍এখন
            যখন ঢাকায় ‍আছেন, ‍আসুন
            > ‍আমার অফিসে-অথবা ঠিকানা
            দিন ‍আমি ‍একটু ‍আপনার সাথে
            দেখা করি। ‍আমার ধারণা
            ‍আমার সাথে ‍আপনার দেখা
            হলে ‍আপনার অনেক ভুল ধারণা
            ভেঙ্গে যাবে। যদি দেখা না
            করেন তবে ‍আপনার ঠিকানা
            দিন-আমি ‍আপনাকে ‍আমার
            লেখা ‍একটা বই ‍উপহার দিতে
            চাই। যদি চান, ‍আমি ‍আপনাকে
            হামিদ সাহেবের সাথেà¦" কথা
            বলিয়ে দেবো, যিনি ‍আমার
            জন্য সুতন্বী ফন্টটি
            ডিজাইন করেছেন।
            লাইনোটাইপের ফন্টের সাথে
            মিল ‍আছে-এটি
            > লাইনোটাইপ না বললেà¦" ‍আপনি
            যখন বলছেন, তখন তার সাথে কথা
            বলাটা ‍আপনার জন্য জরুরি।

            > স্যার,
            > জুলাই থেকে ডিসেম্বর মাস
            পর্যন্ত আমি ইস্ট à¦"য়েস্ট
            বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা
            করেছি। এখন এমএস করা দরকার,
            তাই আবার কানাডা ফেরৎ
            যাবার ইচ্ছা আছে। সবকিছু
            ঠিক থাকলে সামনের সপ্তাহে
            চলে যেতে পারি। তবে আমি
            আপনার সাথে অবশ্যই দেখা
            করব। অনুগ্রহ করে আপনার
            যোগাযোগ নম্বরটি দিন, আমি
            যোগাযোগ করে আপনার সাথে
            দেখা করব।

            > যাহোক ‍আমি সম্ভবত ‍আপনার
            মতো কাউকেই ‍একথা
            লিখেছিলাম যে ‍আমি‍ আমার
            ছেলেকে অন্যের সম্পদ চুরি
            করে ব্যবহার করতে শেখাবোনা।

            > অন্যের হতে যাবে কেন? এই
            ভাষা তো আমাদের সকলের, এবং
            ভাষা সংশ্লিষ্ট সবকিছুর
            উপর সকলের অধিকার আছে।
            অন্যের সম্পদ চুরি করি নাই
            একথা আগেà¦" বলেছি আবার বলতে
            চাচ্ছি না। আমি কিন্তু
            আপনাকে বাবার মর্যাদা
            দিয়েছি এবং এই মর্যাদা ধরে
            রাখবার দায়িত্ব আপনার।

            > আপনাকে ‍আরো জানাতে চাই,
            ‍এডোবির ‍ইউনিকোড সমর্থন
            বা ‍আপনাদের ফ্রি ফন্ট,
            ‍এমনকি মাইক্রোসফটের
            বাংলা, কোনটাই বিজয়-এর
            বিক্রি বন্ধ করতে পারবেনা।
            আমি বিজয় নিয়ে ‍উনিশ বছর
            কাটিয়ে দিয়েছি-বাকী কটা
            বছর নিশ্চিতভাবেই কেটে
            যাবে-আপনার দুশ্চিন্তা
            করার ‍আবশ্যকতা নেই।

            > স্যার, এটা আপনার নিজের
            শান্তনার জন্য ব্যবহার
            করুন। আমাদের চিন্তা বা
            দুশ্চিন্তার কিছু নাই।

            > ‍আমার মতো যারা বাংলাদেশে
            থাকি তাদেরকে তারেক
            রহমানকে ফেস করতে হয়-ফলে
            যুদ্ধ করাটা ‍আমাদের
            জানা। ‍আমি বিজয় বিক্রি
            করে শুধু নিজে বাচিনা, ‍আরো
            বিশটা পরিবারকে বাচাই।
            ‍এটি নিশ্চয়ই বিক্রি হয়।

            > এবং ভবিষ্যতেà¦" হবে...
            >
            > ‍এমনকি সুজন-এর মোজাফফর
            সাহেবà¦" ‍আমার কাছ থেকে
            লাইসেন্স নিয়ে তার ‍একটি
            প্রতিষ্ঠানে বিজয় ব্যবহার
            করেন-বিণামূল্যে সোলাইমান
            লিপি পাবার পরà¦"। আপনাকে
            ‍আমি নিশ্চয়তা দিতে পারি,
            ভবিষ্যতে ‍এটি‍ তাদেরকে
            আরো বেশী করেই করতে হবে।
            > ‍‍আর হ্যা, ‍আপনাকে জানানো
            দরকার, বেশ কিছুদিন পর
            বিজয়-এর টাকা দিয়ে ‍একটা
            নীল রঙের নিশান ব্লুবার্ড
            কিনেছি। গাড়ীটা ‍আমার
            ভীষণ পছন্দের। অনেক কষ্টের
            টাকায় কেনাতো? ‍এখন ‍আমাকে
            গাড়ী নষ্ট না থাকলে বাসে
            চড়তে হয়না।

            > যদি ‍আমার সাথে দেখা না
            করেন, তবে ‍আপনার কাছ থেকে
            ‍আমি ‍আর কোন জবাব
            প্রত্যাশা করিনা।

            > স্যার, আপনার গাড়ির নাম
            শুনে আমার একবার আপনার সাথে
            গাড়িতে চড়ে ঢাকায় ঘুরতে
            ইচ্ছা করছে। ঢাকায় আমার
            কোন আত্মীয়র গাড়ি নাই।

            > আচ্ছা, আপনি বার বার
            পলেটিক্স নিয়ে আসেন কেন
            আপনার কথায়? আমরা জানি আপনি
            ঘোর আà¦"য়ামী এবং ইলেকশন
            করতেà¦" চেয়েছিলেন একবার।
            আমাদের আলাপ থেকে রাজনিতি
            বাহিরে রাখলে হয়না?

> [...]
            >

            > No need to miss a message. Get email on-the-go
            > with Yahoo! Mail for Mobile. Get started.

            > Sucker-punch spam with award-winning protection.

          • Ziaul Habib
            Message 5 of 7 , Mar 14, 2007